সবজির দাম স্থিতিশীল চড়া টমেটো-বেগুন

হাওর বার্তা ডেস্কঃ শীত এলেই বাজারে ভরপুর থাকে মানুষের পছন্দের সব রকমের সবজি। উৎপাদনের উপযুক্ত সময় থাকার কারণে দামও থাকে ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে। গত প্রায় এক মাস ধরেই বাজারে প্রচুর পরিমাণে শীতের সবজি। দামও রয়েছে কম। তবে অন্য সবজির সাথে তুলনা করলে গত দুই মাসে টমেটোর দাম ছিল সবচেয়ে বেশি যা এখনো মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসেনি। সব ধরনের সবজির দাম ১৫ থেকে ৩০ টাকার মধ্যে এলেও টমেটো এখনো বাজার ও মান ভেদে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজিতে। অন্যদিকে গত সপ্তাহে বেগুনের দাম কমলেও এ সপ্তাহে তা আবার বেড়েছে। তবে দাম কেন বেড়েছে তা বলতে পারে না।

খুচরা বিক্রেতারা বলছে-আমরা বেশি দামে কিনেছি তাই বেশি দামে বিক্রি করছি। অন্যদিকে টমেটো ও বেগুনের সাথে বর্তমানে চড়া দামের তালিকায় রয়েছে ব্রয়লার মুরগিও। রাজধানীর বাজারগুলোতে হঠাৎ করে বেড়ে গেছে ব্রয়লার মুরগির দাম। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ৫ টাকা। এ নিয়ে দুই সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বাড়ল ১৫ টাকা। গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, যাত্রাবাড়ী, শ্যামবাজার, রামপুরা, মালিবাগ, হাজীপাড়া, খিলগাঁও বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সাথে কথা বলে এসব তথ্য মিলেছে। রামপুরা বাজারে গিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগি বিক্রি করছেন ১৩৫ থেকে ১৪০ টাকা কেজি।

গত সপ্তাহে ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করেছেন ১৩০ টাকায়। দুই সপ্তাহ আগে বিক্রি হয়েছে ১২০ থেকে ১২৫ টাকায়। রামপুরা বাজারের ব্যবসায়ী মো. শহিদ বলেন, বাজারে সবজির দাম এখন তুলনামূলক কম। শুধু টমোটো আর বেগুনের দাম একটু বেশি। এ ছাড়া অন্য সব সবজির দাম কম। তবে গত দুই সপ্তাহ ধরে ব্রয়লার মুরগির দাম বাড়ছে। এ মাসের শুরুতে ব্রয়লার মুরগির কেজি বিক্রি করেছি ১২০ টাকায়। এখন ১৩৫ টাকার নিচে বিক্রি করার উপায় নেই। তিনি বলেন, হঠাৎ করেই মুরগির দাম বেড়ে গেছে। আমাদেরই কিনতে হয়েছে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে। যে কারণে আমরাও বেশি দামে বিক্রি করছি। তবে দাম বাড়লেও আগের তুলনায় মুরগির চাহিদা কমেনি।

খিলগাঁওয়ের ব্যবসায়ী সজিব বলেন, ব্রয়লার মুরগির দাম একটু বেড়েছে এ সপ্তাহেও। সাদা ব্রয়লার মুরগি কেজি বিক্রি করছি ১৪০ টাকায়। লাল লেয়ার মুরগি বিক্রি করছি ১৯০ টাকা। আর সাদা লেয়ার মুরগি বিক্রি করছি ১৭০ টাকায়। দাম বৃদ্ধির বিষয়ে এ ব্যবসায়ী বলেন, সব ধরনের মুরগির দাম বেড়েছে। দুই সপ্তাহ আগে ব্রয়লার মুরগি কেজি বিক্রি করেছি ১২৫ টাকায়। লাল লেয়ার মুরগি বিক্রি করেছি ১৭০ টাকা। আর সাদা মুরগি বিক্রি করেছি ১৪০ টাকা। মুরগির দাম বাড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, দাম কেন বেড়েছে আমরা বলতে পারবো না। এটা ফার্ম মালিকরা জানেন। আমরা বেশি দামে কিনে আনার কারণে বেশি দামে বিক্রি করছি। আবার যখন কম দামে কিনতে পারবো, তখন কম দামে বিক্রি করবো।

রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৫ টাকা। এ নিয়ে গত দেড় মাসের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ২০ টাকা। পেঁয়াজের পাশাপাশি স্বস্তি দেখা দিয়েছে সবজির দামে। গত সপ্তাহে ১০ থেকে ২০ টাকা কেজি বিক্রি হওয়া বেগুনের দাম বেড়ে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা কেজি। তবে পেঁয়াজ-মরিচসহ অন্য সবজির দাম স্থিতিশীল রয়েছে। আগের সপ্তাহের মতো পুরাতন দেশি পেঁয়াজের কেজি ২৫ টাকা এবং নতুন দেশি পেঁয়াজ ২০-২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা। শালগম বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা কেজি।

শিম বিক্রি হচ্ছে বাজার ও মানভেদে ১৫ থেকে ৪০ টাকায়। বাজারে নতুন আসা পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে বাজার ও মানভেদে ৪০ থেকে ৬০ টাকা। আর মজুদ করা নিম্নমানের পাকা টমেটো আগের মতোই ২৫ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। দাম অপরিবর্তিত রয়েছে নতুন আলুর। আগের সপ্তাহে মতোই নতুন আলুর কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। গাজর আগের সপ্তাহের মতোই ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। শীতের সবজি হিসেবে পরিচিত ফুলকপি বাজার ও মানভেদে পাওয়া যাচ্ছে ১০ থেকে ৩০ টাকায়। লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা পিস। কাঁচা টমেটো গত সপ্তারে ন্যায় ২০-৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মুলাও গত সপ্তাহের তুলনায় ১০ থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে। পালং শাক বিক্রি হচ্ছে ৫-১৫ টাকা।

গত সপ্তাহে এর দাম এরকমই ছিল। লাল ও সবুজ শাক বিক্রি হচ্ছে অপরিবর্তিত দামেই ৫-১০ টাকা আঁটি। লাউশাক পাওয়া যাচ্ছে ২০-৩০ টাকায়। দাম অপরিবর্তিত থাকা কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি। আর এক পোয়া (২৫০ গ্রাম) হিসাবে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা। যাত্রাবাড়ী বউ বাজারে সবজি কিনছেন ইলিয়াস। প্রতি সপ্তাহের বাজার শুক্রবারেই করে থাকেন তিনি। কারণ পুরো সপ্তাহ চাকরি থাকার কারণে সম্ভব হয় না। তাই তিনি শুক্রবারে বাজার করে ফ্রিজে রেখে দেন।

তিনি সবজি বাজার থেকে কপি, শিম, বেগুন, নতুন আলু ও করলা কিনেছেন। সবজির দামের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সবজির দামটা এখন আয়ত্বের ভেতরে আছে। তবে সবিজর মধ্যে বেগুন, গাজর ও টমোটোর দামটা বেশি। অন্য সবজির দাম ক্রয় ক্ষমতার মধ্যেই আছে। তবে ব্রয়লার মুরগির দামটা একটু বেশি। গত সপ্তাহেও বেড়েছে। এ সপ্তাহেও বেড়েছে। তবে কেন বেড়েছে তিনি বলতে পারে না। আগের মতোই গরুর মাংস ৪৮০-৫০০ টাকা এবং খাসির মাংস ৬৫০-৭০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর